বিনামূল্যে ল্যান্ড ফোন সংযোগ দেবে সরকার

বিনামূল্যে ল্যান্ড ফোন সংযোগ দেবে সরকার

সম্পূর্ণ বিনামূল্যে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানী লিমিটেড (বিটিসিএল) এর ল্যান্ড ফোন সংযোগে দিবে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আজ মন্ত্রণালয়ে তার কক্ষে সাংবাদিকদের জানান, মুজিববর্ষ উপলক্ষে আজ থেকে আগামী ২০২০ সাল পর্যন্ত এই সেবা কার্যকর থাকবে।

তিনি বলেন, ‘বিটিসিএল-এর ল্যান্ড ফোনের মাসিক লাইন রেন্ট ১৮০ টাকা ইতোপূর্বে তুলে দেয়া হয়েছে। এছাড়া ল্যান্ড ফোনে ১৫০ টাকায় পুরো মাস কথা বলা যায়। মজিববর্ষ উপলক্ষে এখন থেকে যারা বিটিসিএল-এর ল্যান্ড ফোনের জন্য আবেদন করবেন তাদের সম্পূর্ণ বিনামূল্যে সংযোগ দেয়া হবে। আগামী ২০২০ সাল পর্যন্ত এই অফার কার্যকর থাকবে।’

মন্ত্রী বলেন, ল্যান্ড ফোনের সংখ্যা দিনদিন কমছিল। যেদিন থেকে লাইন রেন্টের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয় সেদিন থেকে তা আবার বাড়তে থাকে। আমার বিশ্বাস আজ থেকে এই সংখ্যা আরো বাড়বে। ল্যান্ড ফোন থেকে মোবাইল ফোনে এখন কল চার্জ মাত্র ৫২ পয়সা।

এর আগে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল লেনদেন সেবা “নগদ”-কে “পরিচয়” অ্যাপ্লিকেশনের সাথে সংযুক্ত করে ‘এক মিনিটেই নগদ অ্যাকাউন্ট’ খোলার কার্যক্রম, বিশ্ব ডাক দিবস উপলক্ষ্যে স্মারক ডাক টিকেট, টেলিটকের উদ্যোগে আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের ‘আইএসবিএন ও বারকোড’ সেবা ও ওয়েবভিত্তিক অনলাইনকরণ, টেলিটকের টেলি পে সেবা, এবং টেসিস এর নতুন পণ্য ল্যাপটপ ও মোবাইল উদ্বোধন করেন।

সজীব ওয়াজেদ জয় অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অন্যান্য সেবার বিষয়ে পরামর্শ ও নির্দেশনা দিয়েছেন। তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ইতোমধ্যে জনগণের সেবায় উন্মুক্ত করা হয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপনের বিষয়েও আলোচনা হয়েছে। নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী আগামী ২০০২১ থেকে ২৩ সালের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ মহাকাশে উৎক্ষেপন করা হবে। এখন আমরা প্রস্তুতি পর্ব অতিক্রম করছি। এছাড়া তৃতীয় সাবমেরিন ক্যাবল নিয়েও আলোচনা হয়েছে। এছাড়া ফাইভ জি সেবা ২০২৩ সালের মধ্যে চালু করার বিষয়ে আলোচনা হয়েছে বলে তিনি জানান। সচিব অশোক কুমার বিশ্বাস, নগদের এমডি তানভীর মিশুকসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ফেসবুকের মাধ্যমে কমেন্টস করুনঃ

কমেন্টস