নিজেকে প্রমাণ করতে পারবেন কি মাহমুদউল্লাহ?

নিজেকে প্রমাণ করতে পারবেন কি মাহমুদউল্লাহ?

বাংলাদেশ টেস্ট দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান চোটে আক্রান্ত। আঙুলের চোটের কারণে বেশ কিছুদিন মাঠের বাইরে থাকতে হচ্ছে তাঁকে। স্বাভাবিক কারণে জিম্বাবুয়ে সিরিজের দলে নেই বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার। সাকিবের অনুপস্থিতিতে জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে কে নেতৃত্ব দেবেন, তা নিয়ে এখন যত আলোচনা। অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদউল্লাহর নাম জোরেশোরে এসেছে।

কদিন আগে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমনই ইঙ্গিত দিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন, ‘সাকিব ক্যাপ্টেন। এখানে ভাইস ক্যাপ্টেন মাহমুদউল্লাহ রিয়াদ। এখন ন্যাচারালি ক্যাপ্টেন যদি না থাকে, অবশ্যই ভাইস ক্যাপ্টেন ক্যাপ্টেনসি করবে, দিস ইজ নরমাল।’

বিসিবি সভাপতি আরো বলেন, ‘আমার মনে হয়, যেহেতু রিয়াদ ভাইস ক্যাপ্টেন আছে, রিয়াদ শুড কন্টিনিউ অ্যাস ক্যাপ্টেন; যত দিন না পর্যন্ত সাকিব সুস্থ হয়ে আসে।’

বিসিবি সভাপতি এমন ইঙ্গিত দিলেও অনুষ্ঠানিকভাবে এখনো কারো নাম ঘোষণা হয়নি। অবশ্য মাহমুদউল্লাহরই অধিনায়ক হওয়া সবচেয়ে বেশি।

মাহমুদউল্লাহ এ বছর শ্রীলঙ্কার বিপক্ষের দুটি টেস্ট ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন। অবশ্য একটি ড্র ও একটি পরাজয়ে সেই টেস্ট সিরিজে হেরেছে বাংলাদেশ। এমনকি তাঁর অধিনায়কত্বে পাঁচটি টি-টোয়েন্টির মধ্যে চারটিতেই হেরেছে বাংলাদেশ। তবে তাঁর অধিনায়কত্বে সাফল্য এসেছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগের খুলনা টাইটানস দলে। ডেথ ওভারেও নিজের সামর্থ্য প্রমাণ করেছিলেন খুলনার হয়ে।

জিম্বাবুয়েকে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে হারিয়েছে বাংলাদেশ দল। আগামী নভেম্বরের ৩ তারিখে প্রথম এবং ১১ তারিখে দ্বিতীয় টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ড্যাশিং ওপেনার তামিম ইকবাল এবং নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান ছাড়াই তারুণ্যনির্ভর দলকে নেতৃত্ব দিয়ে নিজেকে প্রমাণ করতে পারবেন কি না মাহমুদউল্লাহ, সেটি সময়ই বলে দেবে।

ফেসবুকের মাধ্যমে কমেন্টস করুনঃ

কমেন্টস